মুশফিককে তার মতো খেলতে দেয়া উচিত: আশরাফুল

হাওর বার্তা ডেস্কঃ ম্যানেজমেন্ট চায় মুশফিক চার নম্বরে ব্যাট করুক। প্রায় সব দলের সেরা ব্যাটসম্যানরা এ পজিশনেই ব্যাট করে। কিন্তু চার নম্বরে শতভাগ স্বস্তিবোধ করেন না মুশফিক। এমনকি উইকেটের পেছনে না থাকলেও অস্বস্তিতে ভোগেন। তাই মুশফিককে নিজের মতো খেলতে দেয়া উচিত বলে মনে করেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।

মুশফিক উইকেটকিপিং করতে পছন্দ করে আর ছয় নম্বরে ব্যাট করতে স্বাচ্ছন্দ্য বোধ করে। ওকে তাই করতে দেয়া উচিত। কিপিং ছাড়া ওর আত্মবিশ্বাস কাজ করেনা। আর চার নম্বরে ও ব্যাট করতে কমফোর্টেবল বোধ করে না। আমাদের চার নম্বরের জন্য অন্য ব্যাটসম্যান খোঁজা উচিত।’

‘টস জেতাই ভুল হয়ে গেছে।’ ‘কোচের নির্দেশেই আমি বাউন্ডারি লাইনে ফিল্ডিং করেছি।’ বাংলাদেশ দলের টেস্ট সংস্করণের অধিনায়ক মুশফিকুর রহিমের এমন কিছু বিধ্বংসী মন্তব্যের পর বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের মন্তব্য, ‘বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করছে মুশফিক।’

বেশ কিছু দিন থেকেই এসব বিতর্কে সরব ক্রিকেট পাড়া। আর এসব মন্তব্য দেশের ক্রিকেটের জন্য মঙ্গলজনক নয় বলে মনে করেন আশরাফুল। মুশফিককে আরো শক্ত হওয়ার পরামর্শ দিলেন তিনি।

বিতর্কের শুরু দক্ষিণ আফ্রিকা সিরিজেই নয়। এর আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজ থেকেই শুরু হয়। ম্যানেজমেন্টের সিদ্ধান্তে ব্যাটিংয়ে নামেন বলে তোপ দাগিয়েছিলেন মুশফিক। তার ভিত্তিতে মুশফিককে এক প্রকার ধুয়েই দিয়েছিলেন বিসিবি সভাপতি। তবে এসব ক্ষেত্রে মুশফিককে আরো কৌশলী হতে পরামর্শ দেন আশরাফুল।

মুশফিককে ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা থেকে শিক্ষা নিতে বলে আশরাফুল বলেন, মুশফিক দলের অধিনায়ক। সবচেয়ে বড় কথা ও দলের সেরা পারফর্মার। একজন পারফর্মারের অধিনায়কত্ব করা খুব সহজ। কিন্তু ও নিজেই বিষয়গুলো কঠিন করে ফেলছে। ওকে যদি কোচ ডিস্টার্ব করে তাহলে ও সরাসরি বোর্ড প্রেসিডেন্টের কাছে যাক। খুলে বলুক সবকিছু। ওতো দেখছেই মাশরাফি কি করে? যে কোনো সমস্যায় বোর্ড প্রেসিডেন্টের কাছে যায়। মুমিনুলকে ওয়ানডে দলে নিয়ে আসলো। এর আগে শ্রীলঙ্কায় মাহমুদুল্লাহকে ছাড়া যাবেনা বলছে। শেষ পর্যন্ত মাহমুদউল্লাহকে নিতে বাধ্য হয়েছে। একজন অধিনায়কের এমন হওয়াই উচিত।’

মুশফিকের এমন মন্তব্যের পর ক্রিকেট পাড়ায় জোর গুঞ্জন নেতৃত্ব হারাচ্ছেন তিনি। তবে এমনটা হলে ভালো কিছু হবে না বলে মনে করেন আশরাফুল। বাংলাদেশের অন্যতম ধারাবাহিক পারফর্মার মুশফিক। টেস্ট, ওয়ানডে কি টি-টুয়েন্টি – যে কোনো সংস্করণেই ধারাবাহিক রান করছেন। তাই তাকে সরিয়ে দেয়াটা সহজ মনে করছেন না আশরাফুল। নিজের কাজটা শতভাগ উপভোগ করেই করা উচিত বলে মনে করেন অ্যাশ। অন্যথায় সসম্মানে ছেড়ে দেয়াকেও ভালো মনে করছেন তিনি।

মুশফিককে আরো কৌশলী হতে হবে বলে মনে করে আশরাফুল বলেন, ম্যানেজমেন্ট বললেই বাউন্ডারি লাইনে যেতে হবে নাকি? আগেতো ক্যাচ মিস হোক, এরপর ভাবা যাবে বাউন্ডারিতে যাবে কি যাবে না। নিজের কাজটা উপভোগ না করলে সবকিছুই কঠিন হয়ে যায়। দক্ষিণ আফ্রিকায় দুটি টেস্টেই অসহায় আত্মসমর্পণ করেছে বাংলাদেশ। ব্যাটসম্যানদের পাশাপাশি বোলাররাও এ সিরিজে ছিলেন অনুজ্জ্বল। আর তাতে সংবাদ সম্মেলনে বোলারদের এক হাত নিয়েছিলেন মুশফিক। বোলারদের দ্রুত পরিবর্তন না করে তাদের ওপর আস্থা রেখে তাদের সমস্যা সমাধান করতে এগিয়ে আসতে বলেন।

পচেফস্ট্রুম টেস্টের প্রথম দিন শেষে সংবাদ সম্মেলনে বেশ কিছু বিধ্বংসী মন্তব্য করেন মুশফিক। আর তাতেই তার ওপর দারুণ চটেছে বিসিবি। তবে এসব না ঘটতে মুশফিককে আরো সাবধানী হতে বললেন আশরাফুল। অন্যথায় এটা ক্রিকেটের অমঙ্গল হবে বলে মনে করেন তিনি, ‘সার্বিক দিক থেকে চিন্তা করলে এসব ব্যপারগুলো কিন্তু আমাদের ক্রিকেটেরই ক্ষতি। যা হচ্ছে তা মোটেও ভালো নয়। আমার মনে হয় মুশফিকের আরেকটু বুঝে কথা বলা উচিত।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর